জাগো মা জাগো
আর ঝিমিয়ে থেকোনা
ভাল ভাবে জেগে ওঠো-
দুপুর হচ্ছে কুয়াশা কাঁটছেনা,
কুসংস্কার দুর করো।
হত্যা সহিংস বিদ্বেষ দুরে রেখো
নরপিশাসদের নিঃশেষ করো
কালো হাতগুলো মুচরিয়ে দাও
অর্থনীতি প্রবৃদ্ধি উঁচু সমুন্নত,
চোরাবালিতেও দাড়িও না!
গণতন্ত্র উর্ধ্ব আকাশে নিক্ষেপিত
সে তোমাকে উপহার দেবে-
অযুত নিযুত গ্রহ নক্ষত্র।
গণতন্ত্র উন্নত ধরো-
সার্বভৌমত্ব মুক্ত থেকো,
নতজানু ঘৃণিত-
আগামিদিন শক্ত হাতে গড়ো।


০২ ফাল্গুন, ১৪২০
১৪ ফেব্রুয়ারি, ২০১৪
১৩ রবিউস সানি, ১৪৩৫

উত্তরা, ঢাকা।