মিষ্টি করে বলোনা
দৃষ্টি উঁচু করোনা
পরে বৃষ্টি চাইনা,
অমন করে হেঁটোনা
মনটা আমার কেড়োনা
হেলে দুলে চলোনা
আড়ালে-ই থাকোনা,
আজ যা লাগছেনা ...
আঁচলে ধূলো লাগাইওনা
শাড়ীর ভাজে রাখোনা,
সাজতে একটু ডাকোনা!
চাঁদের হাসি দিওনা-
হৃদয়ে বিষ ছোড়োনা,
পরম সুখ চাইনা-
পরে দুঃখ ভালোনা।

বন্ধু আমার পাগল জানি
এখণ আমার হবে কি?
দুই নৌকার মাঝা-মাঝি
কোন নৌকায় উঠবে তুমি?

যদিও বন্ধু দেশান্তর
যদিও চাচ্ছে আমার অন্তর,
তবুও তুমি বন্ধুর-ই রবে
বন্ধু-ই তোমার চির সাথি হবে।।


১৪ ফাল্গুন, ১৪২০
২৬ ফেব্রুয়ারি, ২০১৪
২৫ রবিউস সানি, ১৪৩৫

ভালুকা, ময়মনসিংহ।