কমছেনা জঞ্জাল জঙ্গল
উর্বর দো-আঁশ সর্বত্রে,
পল-পলিয়ে বাড়ছে আগাছা
তাল গাছের সাথে প্রতিযোগিতা,
দারুচিনিতে বেতের আধিপত্য-
পরগাছায় ঢেকে যাচ্ছে মুলগাছ।

কানের দুল দুলছেনা
দুলছে ছোট্ট নাক ফুল,
ভুল মাথা নোয়াচ্ছেনা
সত্য কেঁদে হুল-স্হুল।

ক্ষত বিক্ষত বেড়েই চলছে নিত্য
দগদগে ঘাঁ শুকাতে না শুকাতেই,
ছোপ ছোপ রক্ত মুছতে না মুছতেই
ফের অশণি কুয়াশা মেঘ সন্ধ্যা,
তাল গাছ আর আগাছার ...
অবৈধ দখলদার আর চোরাগুপ্তার।

কিছুই কি নেই করণীয়!
বধিরই কী থাকব নিরন্তর?
অবৈধকে- অবৈধ বলাই সঠিক,
পিতৃ পরিচয়হীনকে- জারজ সন্তান।

কোথায় শিকড়ের অবস্হান?


২২ ফাল্গুন, ১৪২০
০৬ মার্চ, ২০১৪
০৪ জমাদিউল আউয়াল

উত্তরা, ঢাকা।