মন-তো অনেক কিছুই চায়
স্বজনদের দাওয়াতে হায়
মন খারাপ-ই হয়,
তাৎক্ষণিক মন ছুটে যায়
তাঁদের উঠান আঙিনায়
যেতে পারিনা ব্যস্ততায়।


বুবুর বাড়িতে কত গিয়েছি
কতদিন কত মাস থেকেছি-
আরও থাকার জন্য কেঁদেছি
আম পেয়ারা কদবেল পেড়েছি
পুকুরে কত রকমের মাছ ধরেছি
রসুন পিয়াজের ক্ষেতেও গিয়েছি
বাড়ি ফেরার সময় নিয়েও এসেছি,
কবজা ডুবানো কাসার দুধের বাটি
খেতে খেতে কত ফিরিয়ে দিয়েছি,
মুরগির রাণ কলিজা মাছের পেটি-
খাওয়া না অবধি,বুবু হতোনা খুশি।
বুবুর বাড়ির মজলিসের দাওয়াত
শুক্রবার ধোয়াবে হাজার হাত,
দোওয়া মাহফিলের আয়োজন
পূর্ব পুরুষদের আত্নার স্মরণ।


হে পাক পরোয়ার দেগার অন্তর্যামি
সবার আদি অন্ত মনের খবর জানো
মোরা গুণাহগার খাকছার নরাধম বান্ধা
কোন কিছু নাযাত পাবোনা তোমার করুণা ছাড়া
তোমার রাহমান নামের বদৌলতে করো ক্ষমা।
কত আদর যত্ন করেছে চাচা-চাচি,
মামার বাড়ি স্কুলের কাছাকাছি-
নানার আদর তেমন বেশি পাইনি-
বোঝার আগেই নানা হয়েছে জান্নাতি,
টিফিন প্রিয়ডে গিয়েছি নানির বাড়ি
কিছু না-কিছু নিশ্চয় খেয়েছি,
যদি কোনদিন যেতে করেছি দেরি
নানি নিতে আসতো স্কুল অবধি
ইয়া মুত্তাকাবিরু- নানিকে গোরে দিও-না শাস্তি।


বাবাকে একদিন কটুকথা বলেছি
বাজারের ব্যাগ ফিকিয়ে দিয়েছি
আট-আনায় ছিলাম না সন্তোষ্টি-
মাঝে-মাঝেই মনে বড় ব্যথা পাই
বাবা ছিলো অসুস্হ সংসারেও টানাটানি,
আমি এমন আচরণ ঠিক করেনি মোটেই
ইয়া খালেকু- বাবা যেনো ক্ষমা করে বেয়াদবি!
খাশির মাথা ছিলো বাবার প্রিয় খুবি
শিং মাগুর মাছের ঝোল সজনার তরকারি,
যখন হলাম উপার্জনের মুখোমুখি
তখন বাবা গেলো দুনিয়া ছাড়ি,
বাবা অধিকাংশ সময় ছিলো রোগী-
ইয়া মালেকু- বাবাকে আখেরাতে দাও শান্তি।


খালা-খালু, ফুপা-ফুপি, শ্বশুড়-শ্বাশুড়ি
বড় ভাই আজও সংসারের মুরব্বি!
সবাই আমার বিমাতা বোন ভাই,
ইয়া ছাত্তারু- লাঘব করো তাঁদের মনের কষ্ট গুলি,
আর আমার এ মা-কেও দাও বেহেস্তে ঠাঁই।


তোমার কাছে দু'হাত তুলে ক্ষমা ভিক্ষা চাচ্ছি
সবার পক্ষ থেকে করজোরে আবেদন করছি;
জীবতবস্হার জানা অজানা ভুলত্রুটি গুলি,
কবিরা সগিরা জাহেরি বাতেনি যত গুনাহ করেছে
সব কিছু দাও আজ ক্ষমা করে-
তুমি ক্ষমা না করলে আর কার কাছে হাত পাতবো মহাস্বামী?
দয়ার ভান্ডার তুমি!!!
তোমার দয়া করুণার শেষ নাই জানি,
তোমার দয়ার সাগর থেকে একফোঁটা জল চাই আমি।


ইয়া রাহমানু- মা-র শত হায়াত দারাজ মাঙি
মাকে রাখো নিরন্তর রোগ মুক্ত,
সঠিক সঠিক যেনো সেবা শুস্রা করতে পারি
ভুল করেও দেইনা যেনো দুঃখ ।


২৫ ফাল্গুন, ১৪২০
০৯ মার্চ, ২০১৪
০৭ জমাদিউল আউয়াল, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।