মৃত্যুকে ভয়!
মৃত্যু হবে যখন তখন
এখানে সেখানে যে কোন অবস্হায়
মৃত্যু- খুবই মামুলিক একটা ঘটনা,
চরম ... চরম স্বাভাবিক
কিঞ্চিত নয় এদিক ওদিক,
জন্ম মাত্র মৃত্যু অনিবার্য
এড়ানোর নেই কোন পথ।


সত্যের জন্য মৃত্যু,
দেশ রাষ্ট্রের জন্য মৃত্যু;
সাতচল্লিশ, বায়ান্ন, একাত্তর-
সেটা মৃত্যু নয় -শহিদ,
রাসুল, খোদার জন্য মৃত্যু;
পরম সৌভাগ্যের ... সর্বত্তম শহীদ।।


০১ চৈত্র, ১৪২০
১৫ মার্চ, ২০১৪
১৩ জমাদিউল আউয়াল, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ।