স্বার্থপরতার ছায়া ফেলেছি দশদিক
চাইলেও বের হওয়া নয় অত সহজ
মায়াজালে বেঁধেছি আপাদমস্তক
বেরোলেই কঠিন বিপদ!
পড়তে হবে তোপের মুখে
রেহাই পাওয়ার নেই উপায়
পথের কাঁটা বিধেঁছে পায়,
নিজেই নিজেকে করেছি আবদ্ধ
যাই করছি সবই তো অবৈধ ...
তলাবিহীন জমিনে শুণ্যে দাড়িয়ে-
মাখনে পাচ্ছি দইয়ের স্বাদ
যা কিছু যেখানে যায় যাক!
যদিও এখন তালগাছটা
দিন দিন হচ্ছে ফলহীন
আসছে না নতুন কুঁড়ি
শুকিয়ে যাচ্ছে ডাল পালা
তবুও আমারই থাক।।


০২ চৈত্র, ১৪২০
১৬ মার্চ, ২০১৪
১৪ জমাদিউল আউয়াল, ১৪৩৫

ভালুকা, ময়মনসিংহ।