হাজার মানুষের ভীরে দু'একটা কুকুর
মাঝে-মধ্যে করে ঘেউ ঘেউ,
কখনো বা কাঁটে একটু আধটু আঁচর
- এটাই কুকুরের স্বভাব।

কুকুরের পছন্দ বিষ্ঠা
অসম্ভব তাঁর কাছে শুভ চিন্তা
তাঁর পছন্দ পরনিন্দা,
অন্যের স্বচ্ছলে তাঁর বাড়ে হিন্সা।

কুকুরটির এত বুকের পাঠা!
কারো না কারো পাহাড়াদার,
নিশ্চয় কারো ছত্র-ছায়ায় লালিত-পালিত;
যা ইচ্ছে তাই লিখে কলুসিত করতে চায় আসরের-সন্মান
যা ইচ্ছে তাই মন্তব্য করে ভেঙে দিতে চায় সদ্য-কবির কোমল-মন।

বন্ধুরা, তোমরা একে তাড়িয়ে দিও-না
মাঝে-মধ্যে এরকম কুকুরের আছে প্রয়োজন
কুকুর-তো-কুকুর নির্বোধ পাগলা-কুকুর,
কুকুরটা-না-এলে হতো না এই কবিতাটি?

কুকুর যদি মানুষের স্বভাব পায় সৌভাগ্য,
মানুষ কুকুর হলে লজ্জা-ঘৃণা-দূর্ভাগ্য।।


০৩ বৈশাখ, ১৪২১
১৬ এপ্রিল, ১৪২০
১৫ জমাদিউস্ সানি, ১৪৩৫

ভালুকা, ময়মনসিংহ