তোমাকে করতে চাইনা আমি
কবিতার একটা ফ্রেমে বন্দি,
তুমি হবে হাজার কবিতার রাণী
অঝুত নিঝুত অজস্র পঙক্তি।

হেলোজেন সোডিয়াম মারকারি!
- তুচ্ছ এসব, তোমার ঝলসানি,
তুমি আঁধারের নিঃসঙ্গ জোনাকি
তেজোদিপ্ত হৃদয় আখাঙ্খা অনুরাগী
ক্লান্তির অবসাদ শান্তি-প্রশান্তি।

তুমি আমার ধুমকেতু উল্কা রবি
গ্রহ-গ্রহনাপুঞ্জ তারকারাজি,
তুমি আমার মেঘমালা ঝড় হাওয়া
দিঘি ডোবা হাওড় বিল নদী,
সোনালি সবুজ মাঠ শ্যামল ছায়া
রূপালি নীল আকাশ হিমাদ্রি।

তোমায় মনে পড়ায়;
মন ছুঁয়ে-চুয়ে-ধুয়ে মধুর হয়
তৎক্ষনাৎ- কবির কবিতা হয়ে যায়
কবিতার প্রাণ আপ্লুত হয়!
করে দংশন, ডানা মেলে উড়াল দেয়।

তোমাকে করতে চাইনা আমি
কবিতার একটা ফ্রেমে বন্দি,
তুমি হবে হাজার কবিতার রাণী
অঝুত নিঝুত অজস্র পঙক্তি।


০৭ বৈশাখ, ১৪২১
২০ এপ্রিল, ২০১৪
১৯ জমাদিউস্ সানি, ১৪৩৫

ভালুকা, ময়মনসিংহ