নিছক ঘটনা কুৎসা রটনা
খামাখা জল্পনা কল্পনা
না-পারার কারণে প্রতিহিংসা
এসবকে পাত্তা দিও না,

আশ্রয়-প্রশ্রয় দুরের কথা
বিবেকের কাছে হেরোনা
ভালকে ভাল বলে যাও
নিঃস্বার্থ মন প্রাণ দাও,

মানবতাকে উধ্বে তোল
মন্দকে বল মন্দ,
মিথ্যেকে বলনা সত্য
কর এসবকে নিরানন্দ।

ছাই-ভস্ম কর যত জঞ্জাল
যদিও সে অসার কংকাল
তবেই সমাজ হবে উঞ্চ,
দেশ-জাতি-পৃথিবী-মনুষত্য।।


০৮ বৈশাখ, ১৪২১
২১ এপ্রিল, ২০১৪
২০ জমাদিউস্ সানি, ১৪৩৫

উত্তরা, ঢাকা