কতদিন হয় দেখিনা মা-র মুখ
পাইনা কোথায়ও একটুকু সুখ
মা-র কথা মনে পড়ে দিন রাত
কতদিন খাইনা মা-র ডালভাত,
এখানে খাই পোলাও কোরমা
তবুও যেন সব আউলা বাউলা।


ছোটকালে অভিমান করে
খাইনি কিছু মধ্যাহ্ন ভোজে
সে কারনে মা এই গালে-
থাপ্পড় মেরেছিল রাগ করে,
খাবিনা কেন? খেতেই হবে-
চেয়ে দেখি জল, মা-র চোখে
এই বুঝি পড়ে টপ টপ করে ...
পরক্ষণে মা চুমু দিলো ঐ গালে
- তুই আমার লক্ষী ছেলে,
বুঝিসনা কেন; তুই না-খেলে,
কিছু কি দিতে পারি মুখে!


বাবামা-র কাছে সব সন্তান
জনম জনম শিশুই থাকে,
বয়স্ক হয়না কস্মিনকালে
যদিও বয়স শত পেরিয়ে।।


রচনাঃ
৩১/০১/১৯৯৬
নারায়ণগঞ্জ


প্রকাশঃ
বৃহস্পতিবার
১৮ বৈশাখ, ১৪৩৫
০১ মে, ২০১৪
ভালুকা, ময়মনসিংহ