দারুণ দুঃশ্চিন্তা দূর্ভাবনায়
সারাদিন কাটে, কাটে সারারাত
সব ঝরাপাতা ছাইপাস,
এক কিলোমিটারের পথ যেন
নিযুত কিলোমিটারের সমসাময়িক,
পঞ্চাশ সেন্টিমিটার পুরু আরাম বিছানা-
গা এলিয়ে এপাশ ওপাশ করি
একচিলতে ঘুমের কাঙ্গাল
তবুও মোদেনা তন্দ্রা
প্রতিটি মূহর্ত অযুতনিযুত বছর।


দৈবাত কেন সাইক্লোন টর্ণেড ঘূর্ণিঝড়
কোন পূর্বাভাস ব্যতিত
সব আজ অপ্রত্যাশিত-
সমতল বিচ্ছিন্ন, পাহাড়-সমূদ্র ন্যায়
হিম রোদ মিষ্টি দিন শিরশির বাতাস
তবুও ছাদ শুন্য,
সেথায় খেলা করে এখন ধূলোবালি ...
চুল শুকানোর পড়েনা প্রয়োজন
দখিনা হাওয়া এসেও-
আর দাঁড়ায়না আগের মতন
টবেও আর ফোটেনা কুমারকুমারী ফুল।


- তবে কি দু'জনার দু'টি পথ;
আর কখনও কোনদিন মিলবেনা এক-মোহনায়!


রচনাঃ
১৬/০২/১৯৯৬
নারায়ণগঞ্জ


প্রকাশঃ
রবিবার
২১ বৈশাখ, ১৪২১
০৪ মে, ২০১৪
০৪ রজব, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ