যেভাবে যেরকম যেমন হোক
সমালোচকরা হিংসায় কান্দুক
আছি আশেপাশে কাছেকাছে-
থাকব, হায়াত যতদিন রাখে।


আর তুমি আছ বহু-বহু-দুরে
কাছে থেকেও সাত সমূদ্রপাড়ে
জনমন-সংস্পর্শ বিচ্ছিন্ন হয়ে,
জোর-জবরদস্তি প্রভাবিত হয়ে।


কিছু চিল শকুন উড়িয়ে দিয়ে
আকাশ বাতাস ভারী করে ...
দৃষ্টি ফেরাতে চাও অন্যদিকে
শেষাবধি চরম ব্যর্থতায় ছাড়বে।


মাঝে-মাঝে একটা বুলি দিয়ে
বিভ্রান্তি; জাতি সমাজ দেশে!
তাতে কি বেশি ফয়দা লুটাবে?
নিজের থু-থু নিজেই গিলবে।


পরিবাগ পরিপাক সব হারাবে
শোনার মানুষও পাবেনা খুঁজে
সোনান্তান ঠিক জেগে উঠবে-
পারবেনা তখন দাবিয়ে রাখতে।।


সোমবার
২২ বৈশাখ, ১৪২১
০৫ মে, ২০১৪
০৫ রজব, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ