বাহবা পাব এ আমার নয় কাম্য;
পাব উৎসক উপঢৌকন উপহার
পাব ফুলমাল্য সরাব ঝুম-ঝুমুর!
মানবনা কখনও আজগুবি অসভ্য  
ছাড়বনা যদিও সে শ্রেষ্ঠ উচ্চবৃত্ত,
হব অনবদ্য প্রতিজ্ঞাবদ্ধ দ্বায়বদ্ধ।


আঁধারে বসবাস নয় অবশ্য
সঠিক উৎক্ষেপণ সুদৃঢ় লক্ষ্য
বড় হব কাউকে ঠকিয়ে হেয় করে
এমন কখনও নেই এই হীন ইচ্ছে,
তবে প্রদ্বিপ জ্বালাবার ইচ্ছে আছে-
আঁধার কুসংস্কারের ঘরে ঘরে।


খুব প্রিয় হওয়ার ইচ্ছে নেই
অন্ধ রুদ্ধ বুদ্ধ যেন কভূ না হই
গুন্ডা পান্ডা সন্ডার ছোয়া না লাগুক
দম্ভ ভন্ড লম্পট কেউ না বলুক,
মাগি তাপদাহে শান্তিবৃষ্টির ফরিয়াদ
অসহায়ত্ব পায় যেন চাঁদের অবসাদ।।


২৩ বৈশাখ, ১৪২১
০৬ মে, ২০১৪
০৬ রজব, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ