সেদিন তুমি যে চিঠিটি ছিড়েছ
সেটি একটি চিঠি ছিড়নি মাত্র;
ছিড়েছ আমার হৃদয়,
করেছ চৌচির।


সেদিন তুমি যে চিঠিটি পুড়েছ
সেটি একটি চিঠি পোড়ায়নি মাত্র;
পুড়েছ আমার হৃদয়,
করেছ ভস্ম ছাই।


সেদিন তুমি যে উপহারটি-
ভেঙে ছুড়ে ফেলেছ,
সেটি দুরে ছুড়ে ফেলনি মাত্র;
ভেঙেছ একটি অবুঝ কমল মন।


আর তুমি বেশ ভাল জান-
মন ভাঙা আর মসজিদ ভাঙা,
মন্দির-গির্জা-প্যাকডা পোড়া
সমান সমান কথা।।


রচনাঃ
২৪/০২/১৯৯৬
নারায়ণগঞ্জ


প্রকাশঃ
বৃহস্পতিবার
২৫ বৈশাখ, ১৪২১
০৮ মে, ২০১৪
০৮ রজব, ১৪৩৫


ভালুকা, ময়মনসিংহ