জেগেছে জনসমুদ্র
উত্তাল শাহবাগ,
বিমূর্ত বিস্ময়ে
বিশ্ব হতবাক।


জেগেছে-১৯৫২,
আর নয় পিশাচ পশু
আর নয় বন্য।


জেগেছে-১৯৬৬,
আর নয় হাড়পাঁজর
আর নয় করোটি।


জেগেছে-১৯৬৯,
আর নয় মীরজাফর
আর নয় ইতর।


জেগেছে-১৯৭০,
আর নয় স্বৈরাচার
আর নয় খচ্চর।


জেগেছে-৭ই মার্চ,
আর নয় হত্যাযজ্ঞ
আর নয় লাঠিচার্জ।


জেগেছে-১৯৭১,
আর নয় দেশদ্রোহী
আর নয় বাঁদর।


আর নয় মীরজাফর,
আর নয় আর নয়।
আর নয় স্বৈরাচার,
আর নয় আর নয়।
আর নয় রাজাকার,
আর নয় আর নয়।
আর নয় আলবদর,
আর নয় আর নয়।
আর নয় আল শামস,
আর নয় আর নয় ।
আর নয় আর নয় ,
আর নয় আর নয় ।


২০/০২/২০১৩