কারা যেন ভীতির
             আভাষ দিয়ে যায়,
জীবনের কোমল
             মলিন আত্মাটায়।


নতি স্বীকার করাতে
            ভীষণ সেই হুমকি,
জ্বলন্ত আগুনে ফেলবে
          শিউড়ে যেন চমকি।


রুখতে গিয়ে যায়
       তবু যাক ছোট্ট প্রাণটা,
লক্ষ্মীছাড়া শত লাঞ্ছনায়
       রাখব দেশের মানটা।


০৭/০৪/১৯৮৯খ্রি: