দু:খীরে ঘৃণা করে
                 ঠেলে দিতে দুরে
                         করনি দ্বীধাবোধ,
গর্ব কি রয় চিরদিন
                 একদিন হবে ক্ষীণ
            তখনি নেবে সে প্রতিশোধ।


আমরা সবাই একের সৃষ্টি
                  নেইতো কোন
                              জাত-বেজাত,
বড় হয়ে তুই-
                  করিসনে ঘৃণা
                  তাহলেই পাবি ইজ্জত।


২১/০৮/১৯৮৯খ্রি: