এই বাংলার আকাশ বাতাস
            এই বাংলার পানি,
শ্যাম সবুজে ভরা মোর
                এই যে ধরণী।


ভূমিষ্ট হয়ে শুঁকেছি
      এদেশেরই মাটির ঘ্রাণ,
বড় হয়ে শুনেছি শুধু
   মধুর সুরে এদেশের গান।


এইখানেতে পাখির কলতান
              কত কলরব শুনি,
এদেশেরই মাটির কাছে
           আমরা সবাই ঋণী।


এদেশেরই সবকিছু দিয়ে
       গড়া সবার মন ও প্রাণ,
সকল দেশের শীর্ষে থাকুক
      এদেশেরই অসীম মান।


০৮/০১/৯০খ্রি: