ধনীরে ধনী বলে
           সদা সম্মান করে,
গরীবকে ফকির বলে
             সদা ব্যঙ্গ করে।


উত্তমের কাছে সদা
              মাথা নত করে,
অধমের কাছে নিত্য
            বল প্রয়োগ করে।


সুখীর কষ্ট শুনে
                উহ আহ করে,
দু:খীর কষ্ট শুনে
             হেসেই শুধু মরে।


যে সকল লোক
         এরুপ করে আচরণ,
এ ধরাতে শয়তান রুপে
          তারা করে বিচরণ।


ভূলেও কেউ করনা
            এমনি পাপ অর্জন,
মানুষের ভালবাসায় দাও
               জীবন বিসর্জন।


০৬/০২/১৯৯০ইং