স্বাধীনতা তুমি কি?
দূ:খিনী মায়ের কান্না বেদনা,
স্বাধীনতা তুমি কি?
লাখো বাংগালীর প্রাণ উত্তেজনা।


স্বাধীনতা তুমি কি?
মর্মান্তিক ঘটনার ইতিহাস,
স্বাধীনতা তুমি কি?
রক্তনদীর প্রবল উচ্ছাস।


জানি তোমাকে প্রশ্ন করে
কোন উত্তরই খুঁজে পাবনা,
কারণ তুমি বুকের কোনে
লুকিয়ে থাকা এক অসহ যন্ত্রনা।


২৪/০৭/১৯৯০খ্রি: