হয় যদি কেউ
                বিদ্যার সাগর,
চরিত্র হীন তার
              হয়ে উঠে বর্বর।


ভালবাসে কি তারে
          কেউ এ ধরা মাঝে,
বিদ্যাসাগর বলে কি
          তখন তারে সাজে।


বিদ্যার চেয়ে
            চরীত্র অমুল্য ধন,
চরিত্র যেন ক্ষুণ্ণ না হয়
               সবাই কর পণ।


ধন গেলে যায়
            পাওয়া ধন
        চরিত্র যায়না পাওয়া,
নিজেরে কর নিরঞ্জন-
সার্থক হবে তব জিবনের
             সব কিছু চাওয়া।


১০/১০/১৯৯০ইং