জীবনের মাঝে আছে বাঁধা
       আছে কলংক বঞ্চনা,
মুষড়ে পড়লে চলবেনা
      সহিয়াও শত লাঞ্ছনা।


চাওয়া পাওয়া সবারি আশ্
        দুর্বল হলে চলবেনা,
যেই সাহসে জীবন শিখা
      মিটমিটিয়ে জ্বলবেনা।


মানব বলে গন্য হতে
         প্রকট হবে মনোবল,
জীবন ধারায় উত্তীর্ণ ঐ
  সংগ্রাম করেই বাঁচার দল।


২৩/০২/৯১খ্রি: