সরোবরের শাপলাগুলো
              বলল আমায় ডেকে,
"বর্ষা আমায় দিল যে রুপ
             রাখব কোথায় ঢেকে।"


কেয়া কামীনি কদম্ব জুঁই
                  টগর চাঁপা বেলি,
বলল হেসে "বর্ষার দেয়া এত্ত রঙ
             কোথায় এখন ঢালি।"


স্রোতস্বীনির তট পেরিয়ে
             শুনতে পেলাম ফাঁকে,
বর্ষার দেয়া এতগুলো  জল
             কোন খানে সে রাখে।


পুষ্পেভরা তরুগুলো-
                   বলল গর্ব ভরে,
"বর্ষার দেয়া ভরা যৌবন
               রাখি কেমন করে।"


উত্তর আমার বেরুলোনা
                   কন্ঠনালি দিয়ে,
জলধ তখন চেঁচিয়ে উঠে
                আমার সঙ্গি হয়ে।
"সবকিছু তোমাদের বিলিয়ে দাও
               মানবের ঘরে ঘরে,
ঘুমুতে গেলে ঘুমাও শুধু
              মানুষের সেবা করে।"


০৩/০৮/১৯৯১ ইং