আমার বাগান থেকে প্রজাপতি
কোথায় উড়ে যায়
আমি জানিনা,
আমার নদী থেকে পানসি
কোথায় ভিড়ায়
তাও আমি জানিনা।


অথচ এতটুকু প্রাণ নিয়ে
ছুটছি  কিসের আকর্ষণে-
জানিনা।


হয়ত অন্য কোন বাগান থেকে
প্রজাপতিটা ধরব বলে,
নয়ত কোন সমুদ্র সৈকতে
পরে থাকা পানসিটা
তুলব বলে।


২২/০৭/১৯৯২ ইং