বেদনার পদচিহ্ন ধরে এগোচ্ছি
সময়ের শ্রান্ত সান্নিধ্যে,
ক্যালেন্ডারের পাতা থেকে
খসে পড়ছে -
দিন তারিখ মাস,
আর গড়িয়েছে বহু বছর।
অন্তরঙ্গ মুহুর্তগুলো হয়েছে গত।
স্মৃতিগুলো ঝুলে আছে
সময়ের এ্যালবামে।
আর আমি-
হয়ত স্মরনীয় অতীতে
নয়ত বেদনার্ত বর্তমানে
অথবা
কামনার্ত ভবিষ্যতে।


০৬/০৭/১৯৯৭ইং