ডানা মেলে উঁড়িস না
খোলা আকাশ দেখে
পাখি তোর বন্ধি খাঁচাই ভালো
যদি আকাশ নীল থাকে।
ব্যাথায় ব্যাথায় বুকের পাঁজর
করবি কতো ক্ষত
এ ভ‌'বেতে নাই কেউ আর
কারো মনের মতো-
যদি তোর মন থাকে
পরে থাক আঁধার রথে
স্বপ্ন দেখে বিভোর রাতে
একা একা কাঁদিস না
                  গুঁমড়ে গুঁমড়ে॥


হাতের ছায়ায় দেখে হাত
শুনিস না আর পিচু ডাক
রাতের বাঁকে রাত হারাবে-॥


আঁখি মেলে দিবে ফাঁকি
জীবন খাতায় শূণ্য ছবি
ঘরের কষে ঘর ভাঙ্গবে-॥


[ইচ্ছে নদীঃ- আমারো ইচ্ছে করে 'গান' ফুলের পাশে কিছু গান গুনগুনিয়ে গায়তে। তাই একদিন শুনলাম সেই ইচ্ছেটা খরস্রোতা নদী হয়ে ফসলের ক্ষেত দিয়ে বয়ে চলছে আমার ভিতর।
জানিনা, কারো বাঁধ ভেঙ্গেছে কিনা বা ইচ্ছের 'ইচ্ছে নদী'র জোয়ারের জল থৈ থৈ করছে কিনা পূর্ণিমার জল জোসনায়।]


আপেল মাহমুদ
২০-০৮-২০১৩ইং