আমারো হচ্ছে-
ভাবতেই দু চোখ অশ্রুতে ভিঁজে যায়।
সময়ের দাবিতে পাথর যেমন ক্ষয়ে ক্ষয়ে
আশ্রয় নেয় দর্শনা স্থানে,
তেমনি আমার জীবন পূর্ণ হয়েছে
তোমার হীন্য আস্পলণের ফলে।


নদী তো নদী'ই
কি বা তার গতি;
স্রোত তাঁর খরস্রোতা প্রলয়ে
ভেঙ্গে চলছে নিরন্তণ; বসন্ত।


আমারো হচ্ছে-
হবে না কেন?
বাড়ন্ত ফসল তো নূয়ে পড়ে
সবুজপত্রাদি ঝরে পড়ে হলুদে; মরীচিকা।


আমারো হচ্ছে-
বেশ উৎসাহ লাগছে বয়সের নামাতা পড়তে,
বাহ্, সময়ের গণ্ডি!


কৈশরে হারিয়েছিলাম- ঘড়ি,
অনেক কেঁদেছিলাম শূণ্য হাত অনুভবে।
যৌবনে চলে যেতে দেখেছি- প্রেম,
অভিমানে নিজেকে আঁচড়ে আঁচড়ে মেরেছি মনটাকে।
জীবনের আবর্তনে লোকায়েতিত হয়েছে- বসতের ঘর,
তারপর থেকে আর বাহিরে নেই কোন আবর্তন।


আমারো হচ্ছে-
বাহ্, সময়ের পথ!
সংশয়হীন ভাবে মেনে নিতে হচ্ছে।
আমি অন্তবাসে যাচ্ছি...
যা কিনা আমি'ই বুঝতে পারছি।
চারদিকে পরিবেশ জানাচ্ছে সংবর্ধনা
মিছিলে মিছিলে আসছে আগমনী বার্তা।
স্থানান্তর করা যেনো সময়ের দাবি
তাই সকলে আজ উৎফুল্ল; উল্লাসে মেতেছে।


আমারো হচ্ছে-
হোক তাহলে নিয়মাতিক ভাবে।