আমি- ছেঁড়া চুলে খোঁপা বেঁধেছি।
নিশিত; খামখেয়ালী বেদনার বীণায়॥


তটিনী'র ভাঙ্গা কূল
শুকনো ডালে বৃহন্দলা-
তৃক্ষ্ণ অবজ্ঞা অঁদূর গাংচিল।


আমি তো শরতের মেঘ
কাল বৈশাখকে ডেকেছি
কৃষ্ণ চূঁড়ার যৌবনে।


আমি- ছেঁড়া চুলে খোঁপা বেঁধেছি।
নিজেকে; অতঃপর ভূল॥


বৃদংশী তুমি জানো?
তাড়ণ অলংকরণ-
ছেঁড়া চুলে খোঁপা বাঁধা।