বিশ্বের যা কিছু কল্যাণকর-


তুমি নিরন্তন হাঁটিছো গন্তবের পথে
অহনিশিকে পঁদধুলিত করে।
তাই তোমরা কি চোখে দেখনা?
অনাহারে পরে আছে কিংবা মানবেতর জীবনাচিহ্ন!


                        আমি তো দেখি-
ক্ষুধাতুর শিশুটি মায়ের স্তনধরে করছে চিৎকার
অপলক মা তাকিয়ে আছে খরার সূর্যালোকে
অদৃশ্য কোন ইন্দ্রজাল আর আস্ফালনে
অভাগা পিতা নিঃশেষিত মুখ লুকিয়েছে ময়লার স্তুপে।


                         আমি তো শুনি-
লুণ্টিত যুবতী ডুমুর গাছের নীচে
দীর্ঘশ্বাসে করছে আর্তনাদ
পেটের জন্য আহার নিতে তার দুহাতে ধরেছে শৃগাল
সেই শৃগাল খাবার দেবে বলে প্রতিনিয়ত খাচ্ছে তাকে,
কুয়াশাচ্ছণ্ন রাতে নিজেকে ঢাকবে বলে
নিজের দেহকে লুটিয়ে দিয়েছে পথের ধুলায়
দেহকামতুর এক শৃগাল বস্ত্র দেবে বলে
কেড়ে নিয়েছে তার গায়ের সামান্যতম আভরণ।


;;;;;;;;;;;;;;;; ;; সংক্ষেপণ ;; ;;;;;;;;;;;;;;;;;;;;;;;
তারিখ: ৩০/০৪/২০১৪; সময়: ৯.১২মি.