এ্যাড্রিয়্যান রিচ্ (১৬ মে ১৯২৯ – বর্তমান) যাকে বলা হয় বিংশ শতাব্দীর শেষার্ধভাগের সবচেয়ে ব্যাপক পঠিত শক্তিময়ী কবি। জন্ম যুক্তরাষ্ট্র অন্তর্ভুক্ত মেরিল্যান্ডের বাল্টিমোর – এ। ১৯৫১ সালে তার প্রথম কবিতাগ্রন্থ A Change of World প্রকাশিত হয় এবং The Yale Series of Younger Poets Awards –এর জন্যে নির্বাচিত হয় অগ্রজ এ্যাংলো-এ্যামেরিক্যান কবি W H Auden কর্তৃক। ১৯৫৫ সাল, রিচ্-এর দ্বিতীয় কবিতাগ্রন্থ The Diamond Cutters and Other Poems তাকে একজন পরিমার্জিত ও আত্ম-নিয়ন্ত্রিত কবি হিসেবে বিপুল খ্যাতি এনে দেয়। ১৯৬০ সাল পর্যন্ত রিচ্ শুধু আপাদমস্তক কবি হিসেবেই পরিচিত ছিলেন সভ্য-সমাজে তবে হঠাৎই নাটকীয়ভাবে তিনি রাজনীতি ও নারীবাদী আন্দোলনের সাথে সম্পৃক্ত হন আর সেই সঙ্গে তার নিজের কাব্য-জগতের Stylistic Experimentation – এর অব্যহত থাকে ফলে ১৯৬৩ তে Snapshots of a Daughter-in-Law, ১৯৬৬ তে The Necessities of Life, ১৯৬৯ এ Leaflets প্রকাশিত ও বহুল সমাদৃত হয় (ক্রমাগত…)


নীচের কবিতাখানি এ্যাড্রিয়্যান রিচ্-এর ১৯৯১ সালে প্রকাশিত কবিতা সংকলণ An Atlas of the Difficult World থেকে নির্বাচিত ~


একাকীত্বের নৈবদ্য


মূলঃ এ্যাড্রিয়্যান রিচ্


ধুসর বাতাস ওড়ে দিনের আলোয়
কাঠের পাটাতন, বেঞ্চি ধুলিময়;
টবের ফুলের পাপড়ির লাল,
আর আকাশের নীল, গাঢ় কুয়াশাকে হালকা করছে।
সুখের দিনগুলো যেন কোথায় হারিয়ে গেল!
তবে প্রদীপ নেভার আগে তার উজ্জ্বল জ্বলে ওঠা দেখেছিলাম;
তোমার মুখ বড় মনে পড়ছিল, চোখে চোখ রাখা মনে পড়ছিল…
(অন্ধকারে আলো’কে যেভাবে মনে পড়ে!)
আমার চোখের সামনে পৃথিবী, সাংঘর্ষিক,
আমার চোখকে আঘাত করে এ পৃথিবী
আমার চোখকে শান্তি দেয় সে’ও এ পৃথিবী।


সন্ধ্যা গোধুলীতে যখন পৃথিবী বুকের উষ্ণতা ছাড়ে,
জলাধারের পানি ছুঁয়ে, ক্ষয়ে যাওয়া চাঁদের বুক বেঁয়ে
ভেসে আসে সুগন্ধী নরম বাতাস;
আলো ও আঁধারের মাঝে, কর্ম ও ক্লান্তির মাঝে
পৃথিবীর মাটি আর আকাশ যেখানে চুমোচুমি করে,
স্বপ্ন আর জাগরণের মাঝে মাঝে এ এক চিরন্তণ মুহূর্ত;
পৃথিবীর মায়া কাটানোর জন্যে এর চেয়ে ভালো সময় আর হয় না...


(কন্যা কবি - তে প্রকাশিত সব অনুবাদ কবিতা-ই 'আনোয়ার পারভেজ শিশির' কর্তৃক সংরক্ষিত)