বলছি আমি তোমার সনে;
            বন্ধু!
আমায় ভুলে গেলে?
আমি ছিলাম তোমার গলে,
থাকতাম সদা তোমার মনে,
যেতাম নাহি তোমায় ছেড়ে;
সেই তুমি আমায় ভুলে গেলে;
           কি করে?
             বন্ধু!
          কি করে?


ফুল হয়ে থাকতাম আমি
বন্ধু তোমার হৃদয় বাগে।
         সেই যে
বৈদেশেতে গেলে চলে  
মনে নাহি জাগে।
         কি করে?
           বন্ধু!
        কি করে?


বন্ধু তুমি আমায় দিয়ে
ডাকতে মাকে কাছে।
মা যে তোমায় হাত বুলিয়ে
থাকত বসে পাশে।
      সেই যে
বৈদেশেতে গেলে চলে
আমায় গেলে ভুলে।


এখন তুমি ডাকছ মাম্মি
তোমার সোনার মাকে।
জন্মদাতা পিতাটাকে
ডাকছ ড্যাডি বলে।
মাইকেলেরই শুনছ গান
“সোনার বাংলা” রেখে।
তাড়িয়ে দিলে আমায় তুমি
বুকের মধ্য থেকে।
“গুডমর্নিং” বলছ উঠে
সোনার সুপ্রভাতে।
বিদেশিনী বর্ণমালা
তোমার থালার পাতে।


তোমার ঠোট গেছে বেঁকে
হাজার ইংরেজিতে।
বাজার থেকে আনলে কিনে
এ কোন ধারাটাকে?


       বন্ধু!
আমায় গেলে ভুলে?
     কিভাবে?
       বন্ধু!
      কিভাবে?


আমায় ভুলে গেলেও তুমি
ভুলিনি তোমাকে।
এসে পর বন্ধু তুমি
আমায় নাওনা বুকে।
(বাংলা আমার ভাষা)