কত কেনা বেচা দেখলাম আমি
ভবের বাজারে।
শত শত থেকে বিধি
পৌঁছল হাজারে।
আমি মনের সওদা পেলাম নাহি
মনের মাজারে।
পদ্মা মেঘনা কত নদী
গেলামরে সাঁতরে।
মনের মাঝি নৌকাখানি
গেল চালিয়ে।
কে দেবে ওই নৌকাখানি
পাড়ে ভিড়ায়ে।
হৃদয়মাঝির পালখানি
গেলরে ছিঁড়ে।
মাঝি এখন খোজে গতি
পালটি হারায়ে।
কোন বাজারের সওদা মাঝি
হৃদয়-থলে গুঁজে।
এখন সেই হৃদয়-মাঝি
সেই বাজারই খোঁজে।


অবশেষে সেই মাঝি
ভুলটি গেল বুঝে।
মনের সওদা বাংলা তারি
মিছেই এত খোঁজে।
বাংলা দিয়ে কাব্যখানি
লেখলো হৃদয় দিয়ে।
লিখে নিলো মন-কথাটি
মনের অনুরাগে।
(বাংলা আমার ভাষা)