কত চিদানন্দে ছাতিফাটা মঝু অন্তঃকরণ
চিত্রগুপ্ত মঝু চিতকে রক্তচন্দনে করেছে চিত্রণ ।
রাবনের চিতায় চয়িত মঝু কিসমত
সম্মুখস্থ কী ছাই-চাপা কপাল ? এও অজ্ঞাত ।
দম্ভোলি ঠোকনে চৌচির মঝু কিল্লা
কৌণ কেউটে কুপিত করেছে কবাট পাল্লা ।
ইহা এওড়া-কেওড়া করেছে ঋতি
মঝু গালে লাগাইছে গাফিলতি ।
নেহাছান্দে নিছু যে মনুকে
ততই সে তুম্বিকা করেছে মনকে
নেহা ছান্দের পরিবৃত্তি এই কী
চিত্রভানু দেয় শুধু অন্তঃকরণে উঁকি ।