খুবই আমি ক্ষুদ্র মেহেগুনী পাতা
কে শুনিবে বল আমারই কথা।
সেই জন্ম হতে যে হৃদয়ের মাঝে
ভালবাসা শুধু যে ভালবাসা বাজে ।
সাজিয়েছি আমিতো সুন্দর প্রকৃতি
গেয়েছি পতপত প্রেমেরও গীতি
বৃক্ষের বড় দেহ মেটাতে খাবার
শিরাপোশিরা ভাই ক্লান্ত যে আমার
সেই শিশু থাকতে দেখেছি বসন্ত
তখনতো ছিলোনা আনন্দ অনন্ত
আজ আরো বেড়েছি পরিপক্ক প্রাণ
শুনিবো বড়  স্বাদ কোকিলের গান
প্রকৃতি বলে ভাই নাওগো বিদায়
বসন্তে ভরি প্রাণ নতূনেতে তাই
ঝরায়ে দিলো মোরে ভু তলে নিরবে
ঝাটার পিটুনি গো সয়েছি সরবে
শত বালিকা মোরে ঝাটায় মাড়িয়া
কাখেতে নিলো সবে  ছালায় ভরিয়া
দুঃখের কথা যাই কেমনে বলিয়া
মরেছি সবিশেষ আগুনে পুড়িয়া
খুবই  আমি  ক্ষুদ্র  শত কষ্ট ব্যাথা
কে শুনিবে বল আমারই কথা।