তোমরা আমায় মন্দ বলো
মন্দ আমি নই
তোমরা শুধু ভাল খোঁজ
মন্দ যাবে কই ?


ভাল কি আর চিনতে পার
মন্দ বন্ধু ছাড়া ?
ভালটাকে করছো গ্রহন
মন্দ করছো তাড়া ।


কালো টাকে কালোই বলো
সাদা বলো যাকে
কালো যদি নাই থাকে
সাদা বলবে কাকে ?


অন্ধকারের পরে আসে
সাদা দিনের আলো
আলো টাকে দামি করলো
রাতের আধার কালো ।


অসৎ লোকের ছড়াছড়ি
সৎ মানুষ নাই
অসৎ মানুষ আছে বলেই
সৎ খোঁজ ভাই ।


অসুস্থতাই বোঝিয়ে দেয়
সুস্থ কাকে বলে
অসুস্থ কে দুরে ঠেলে
সুস্থ কে নাও কোলে ।


আধার ছাড়া আলোর যেমন
অস্তিত্ব আর নাই
সাদা কালো ভালো মন্দ
মিলে ভাই ভাই ।


এই পৃথিবীর ঘর সংসার
ভাল মন্দের খেলা
চলার পথে দুটোই আসে
যতই করি হেলা ।


         23/09/2013