প্রায়ই শুনি চাকমা পাড়া পুড়িয়ে দেয়ার কাহিনী।
চাকমা পাড়ার কিছু পরিবার ভারতে পালিয়ে গেছে!
কেন তারা রাতের আধারে ভারতে পালিয়ে যাবে?
এটা কি তাদের স্বদেশ নয়?
কেন সেনাদের ভয়ে-
ভূমিষ্ঠ চাকমা শিশুটির কান্না থামাতে না পেরে,
পাহাড় হতে ছুড়ে ফেলে দিতে হয়?
কেন অদূরে সেনা ক্যাম্প, পুলিশ ফাঁড়ি থাকতে,
ধর্ষিত হয় দুই মারমা তরুনী?
কেন পাহাড়ী প্রতিটি শিশু,
বড় হয় গুলির আওয়াজ শুনে?
বারুদের গন্ধে?
এত সেনা, এত পুলিশ-
তবুও গিদিতা রেমাকে হত্যা করে কারা?
কল্পনা চাকমাকে অপহরন করে কারা?


এসব প্রশ্নের উত্তর দিবেন যারা!
বিবেক, বুদ্ধিহীন ঘুমন্ত কি তারা?
তাদের জাগিয়ে তুলবে কারা?
দাঁড়া, আজ সবাই এক কাতারে দাঁড়া।