দূরের পথে হেটে যায় প্রিয়া, আমি ডাকি এই শোন,
কাছে আসে নীরব বদনে, কথা বলেনা কোন।
আমিও বলিনা কোন কথা, শুধুই ডেকে আনি,
কি করে বলবো ভালবাসি, ভাষা তো না জানি।
শুধু বলি, "আবার একবার এসো আমার কাছে,
ভেবে বলে, "আসবো আবার, আচ্ছা ঠিক আছে।
ঠিক আছে বলে যায় সে চলে, আসেনা আর কাছে,
আবার ডেকে বলি, আস নি কেন? বল শুধুই মিছে।
আসবে বলে আসনা তুমি, শুধু কর ছলনা,
না, না! ছলনা নয়! আপনার কথা আমার মনে যে ছিলনা।


কখনো তারে বলতে পারিনি, আমি তোমায় ভালবাসি,
তাই তো শুধু তাকে দেখলেই, উচ্চস্বরেই হাসি।
না বললেও বুঝে নিল সে, আমি তারে ভালবাসি,
তাই সে আমায় উপহার দিল, একটু মিষ্টি হাসি।
সে হাসিতে মন উড়ে যায়, নীল আকাশের বুকে,
আপন যেন হলাম ওর, মরি অজানা সুখে।
একদিন ডেকে বসিয়েছিলাম, তাকে আমার পাশে,
প্রশ্ন করতে চেয়েছিলাম, সে কি আমায় ভালবাসে?
এমন সময় বললো সে, আমি এবার যাই,
তখনই আমি সুরে সুরে, এই গানটি গাই।
"অ বন্ধু যাওরে কোথায়, একেলা পাইয়াছি তোমায় এই নিরজনে,
প্রেম করবো তোমারই সনে।"
ফিরে এসে বলল সে, তুমি কি যে বলনা!
এত যদি গান কর, তবে আমি আর আসবোনা।
আমি বললাম, "না, না, তা হবেনা, তুমি আবার এসো,
গান কেন শুধু,পৃথিবীটাই ছাড়তে পারি, যদি তুমি ভালবাসো।
কথা দাও ভালবাসা দিবে, গান করবোনা কথা দিলাম,
আচ্ছা প্রিয় তোমার শর্ত, আমিও মেনে নিলাম।
এইদিনে মন জেগেছিল, তার কোমল ঠোঁটের পরশে,
মনোঃপাখা মেলে উড়েছিলাম, তার প্রেম প্রাপ্তির হরষে।
আমার চেয়ে কে আছে সুখী, আজকে পৃথিবীতে,
অনেক দিনের সাধনায় আজ, গেলাম আমি জিতে।
কে আছে সুন্দরী এ জগতে, আমার প্রিয়ার চেয়ে,
পদ্ম লোচন, শান্ত বচন, আমি ধন্য তারে পেয়ে।
আকাশের চাঁদ লাজে মেঘে লুকায়, সে যদি বাহিরে আসে,
ফুল বাগানের ফুল ঝরে যায়, সে যদি একটু হাসে।
অর্ধ ঘন্টা দেখেছি চেয়ে, প্রিয়ার দুটি চোখ,
তবুও দেখার সাধ মিটেনি, বাড়ে আরো উৎসুক।


একদিন ওকে চুমু দিয়েছিলাম, সারা গা শিহরিত,
এর চেয়ে সুখ কোথাও কি আছে, পৃথিবীতে দ্বিতীয়ত।
চুমুর নেশায় আবার ছুটে যাই, প্রিয়তমার কাছে,
পৃথিবীতে যত সুখ তা মোর, প্রিয়ার কাছেই আছে।
কাছে এসো প্রিয়তমা, একটু চুমু দিই,
বাহবা, নেশা! চুমু খেতে এসেছ এখনই।
এসেছ যখন আমিও এখন, আসছি এই বেশ,
তবে আগেই বলে রাখছি, একটাই কিন্তু শেষ।
আমার ইচ্ছে পূর্ণ হলো, শান্ত হলো মন,
তারে পেয়ে ধন্য হলো, আমার এ জীবন।