ঋতুরাজ তুমি আবার এসেছ ফিরে
কি এক অপরূপ সাজে সজ্জিত হয়ে।
পিছনে ফেলে আসা সব স্মৃতিকে মুছে
আবার নতুন জীবনের সন্ধানে এসেছ ফিরে।
গাছে ফুল-ফল,পাখির কণ্ঠে গান
সবই যেন বিধাতার দান।
ভোরে কোকিলের কুহু কুহু ডাকে,
সব বাঙালি জেগে ওঠে আনন্দের সাথে।
সকালে শিশির ভেজা ঘাসে
ছেলেমেয়েরা ফুল কুড়াতে আসে।
হেমন্তের হালকা আগমনে
ঋতুরাজ ধীরে ধীরে বিদায়ের সন্ধানে।