আমাদের প্রিয় দেশ তারে
              কত ভালবাসি?
চারিদিকে মুক্ত হাওয়া
               রঙিন পাখির হাসি।
আমি দেখি দু'চোখ ভরে-
               সবুজ শ্যামল ফসল,
গাছ-গাছালি,পাক-পাখালি-
               আর বৃষ্টিধারা মুষল।
কিছু মানুষ যায় মাঠে আর-
                কিছু মানুষ হাটে,
এসব দেখে দেখে আমার-
                সারাটা দিন কাটে।
সবকিছুতে যেন এক-
                মুক্ত হাওয়ার মেলা।
তাই তো আমি এদেশকে বলি
                সবুজ স্বাধীন বাংলা।