লক্খো মানুষের বিনিময়ে
আমরা পেয়েছি এক দেশ
সেই দেশেরই নাম হলো-
স্বাধীন বাংলাদেশ।
এই দেশেতে জন্ম আমার
এই দেশেতেই বাস,
এই দেশেতেই থাকব আমি-
সারা জীবন মাস।
মাতৃভূমি এই দেশটা এক-
মুক্ত স্বাধীন দেশ,
তাই তো সবাই নাম দিয়েছি
স্বাধীন বাংলাদেশ।