কিছুদিন যাবত আমার খুবই ইচ্ছা হচ্ছে .........
সব ছেড়ে ছূড়ে ঢাকা শহরের একটা ফুটপাথে ......
একটা চটের বিছানা পেতে শুয়ে পড়তে ............
জীবনের অপরিসীম জটিলতাই ...............
আমাকে এমন আপাত দৃষ্টিতে উদ্ভট.........
একটা সিদ্ধান্ত নিতে অনুপ্রেরনা দিচ্ছে......


ফুটপাথের বাসিন্দা কোন নগ্ন শিশু যখন............
আমার হাতের মলাই বরফের দিকে তাকায়............
আমি দেখি তার চোখকে চকচক করে উঠতে............
কিন্তু সেই চকচক করে উঠা দৃষ্টিতে আমি .........
কোন লোভ খুঁজে পাইনা............


সেই দৃষ্টিতে আমি পাই শুধুই কিছুটা হতাশা.........
না পাওয়ার বেদনা......... আর কিছুটা বিস্ময়.......
যেন ধরিত্রি মাতার করা বৈষম্য তাকে নাড়া দেয় আপাদমস্তক............
এইসব অনুভুতির ফলশ্রুতিতে শিশুটি যখন............
চিৎকার করে কেঁদে উঠে ............
আমি আমার সুস্বাদু মলাই বরফ ফেলে দেই ধুলোয়.........
জানিনা কিসের সঙ্কোচের কারণে আমি শিশুটির.........।
মাথায় হাত বুলিয়ে বলতে পারিনা .........
“কি হয়েছে বাবু!!! কাঁদছ কেন? এই নাও, এটা তোমার জন্য”