প্রথম যখন এই কবিতাটির ধারনা পাই তখন আমার মনে হচ্ছিল এর নাম হবে 'মাকরশা' কিন্তু কবিতাটি শেষ হবার পর মনে হচ্ছে এর নাম যদি 'শেষ কাজ' হয় তাহলেই বেশি ভাল হয়........কিন্তু শেষ পর্যন্ত প্রথম নামটিই রাখলাম  .....


প্রচণ্ড একটা ব্যথাবোধ  আমাকে.........
আচ্ছন্ন করে ফেলছে .........
আবার একই সাথে মনে করিয়ে দিচ্ছে.........
আমার সুবিশাল দায়িত্বের কথা............
আমার অনাগত সন্তানেরা পরিনত হয়ে উঠছে.........
খুবই ধীরে ধীরে...............


আমাকে বেঁচে থাকতে হবে............
আমার সন্তানদের ভবিষ্যৎ জীবনের জন্য নয়......
তাদের জীবনের শুরুটা যেন হয় নিষ্কণ্টক .........


পৃথিবী যতটা নিষ্ঠুর ......
আমার সন্তানেরা যেন তার পুরোটা দেখেও .........
থাকতে পারে নির্বিকার......
এটাই আমার আদি, বর্তমান আর ভবিষ্যতের ............
একমাত্র চাহিদা............


দীর্ঘ সাধনায় আমি আমার বুকের পেশিগুলোকে ......
গড়ে তুলেছি নির্ভেজাল যত্নে .........
এখন তারা কোমল মসৃণ আর.........
...............পুষ্টিকর ...............
এই পেশীগুলোই আমার সন্তানদের দেহে সঞ্চালন করবে......
বেঁচে থাকার প্রথম শক্তি .........


তাদের জীবন হবে আনন্দময়.........
জানি তারা আমার কথা জানবে না......
যে প্রবল যত্নে আমি তাদের জীবন ............
শুরু করার প্রস্তুতি নিচ্ছি ......
তাদের জন্মই ইতি ঘটাবে .........
সম্পূর্ণ এই প্রক্রিয়ার .........


আবার ফিরে আসছে আমার তীব্র ব্যথারবোধ.........
খেলার ছলে যে মানব শিশুটা আমার দেহ থেকে ......
বিচ্ছিন্ন করেছে আমার একটা প্রত্যঙ্গ ......
থেঁতলে দিয়েছে আমার আহত পৃষ্ঠপ্রদেশ .........
সে আমাকে খুঁজছে তার অসম্পূর্ণ খেলা শেষ করার ......
প্রবল আগ্রহ নিয়ে.........
যদিও ধরা পড়ার ভয়ে .........
আমি চিন্তিত ছিলাম না মোটেই............
কারণ আমি জানি আমার অন্ধকার অবস্থান .........
সম্পূর্ণ নিরাপদ ......... কিন্তু......


মানব শিশু যখন আমাকে খুঁজতে খুঁজতে ......
পৌঁছে যায় আমার অনাগত সোনামণিদের কাছে.........
আমি সাথে সাথে বুঝতে পারি আমার করনীয় .........
আমাকে হাঁটতে হবে শিশুটির পায়ের উপর দিয়ে .........
না, মরন কামড় আমি দেবনা .........
আমার আচরণ হবে সম্পূর্ণ সংযত .........
শিশুটির মনে যদি আমার প্রতি ............
এমন কোন রাগ অবশিষ্ট থাকে.........
যা আমার দেহটাকে ছিন্নভিন্ন করার পরও ......
থেকে যায় ......... তবে তা আমার ভবিষ্যৎ ......
উত্তরসুরিদের জন্য হতে পারে বিপদজনক .........


থেঁতলে যাওয়া দেহ নিয়ে সামান্য এই .........
কাজেও কষ্ট হচ্ছে ভয়ানক.........
কিন্তু আমাকে পৌঁছাতেই হবে ......
আর মাত্র অল্প কিছুটা দূরে বাঁকা হয়ে থাকা......
নিষ্ঠুর মানব শিশুর পায়ের উপর .........
শেষ করতেই হবে আমাকে এই শেষ কাজটা .........।