একটা শব্দ খুঁজছি
যে শব্দটা বোঝাবে এমন কাওকে
যে কারো জন্য অপেক্ষা করছে ।
.........কিন্তু............
এমন কোণো শব্দ পাচ্ছিনা
আমার স্মৃতিতে।
কাওকে জিজ্ঞেস করার
ইচ্ছেও জাগছে না ।


সবকিছুই প্রয়োজনীয়
প্রয়োজনের প্রয়োজনীয়তায়
আমি অপেক্ষা করছি......
অপেক্ষার প্রয়োজনে।
কোন প্রাপ্তির লোভ আমার
অপেক্ষার গতিকে তরান্বিত করতে পারেনা
আবার হারাবার ভয় আমাকে ভীতও
করতে পারেনা ।


মেঘনার ঢলে ভেসে যাওয়ার ভয়
কেটে গেছে যেদিন আমি হারিয়েছিলাম
আমার ঘর ।


এখন আমি ভীত নই
শোকার্ত কিংবা উল্লাসিত নই
আমার মনে এখন শুধুই
......প্রতীক্ষা......।
কিন্তু প্রতীক্ষা করছে এমন কাওকে বোঝাবার মত
কোন বিশেষণ খুঁজে পাচ্ছি না ।