মেঘের উপর বাসা থাকে যে পাখির,
সে পাখি কি বৃষ্টি দেখতে পায় !
নাকি তার বর্ষা কাটে বজ্রের হুঙ্কার শুনে !
তার শরতকালের সংজ্ঞায় নিশ্চয়ই,
কাশফুলগুলো সব অনুপস্থিত ।
আমার স্বপ্নগুলো যেমন আকাশ ছুঁতে চায়,
সেও কি তেমনি সারাগায়ে ধুলো মাখতে চায় !


আমার কোন বাগান নেই
কিন্তু বাগান করার স্বপ্ন আছে ।
আমি সূর বুঝিনা ।
কিন্তু আমার ইচ্ছে করে
বেহালা নিংড়ে শব্দের ঝর্ণা বের করে আনতে ।


রামধনুতে সাতটি রঙ,
আমি খুঁজে পাইনা কখনো ।
একইভাবে আমার স্বপ্নগুলো,
রঙ হারায়নি এখনো ।


ধৃতরাষ্ট্রের মত পূর্ণাঙ্গ অধিকার থাকা সত্ত্বেও,
যোগ্যতায় থেকে যায় অপূর্ণতা ।
ভুল সময়ে ভুল উপন্যাসের নায়ক হয়ে,
আমার প্রিয় চরিত্র এখন খলনায়ক।