আগামীর শ্রোতাবন্ধুরা-

       চলে যাচ্ছি। আমার জন্য মনে কোন গ্লানি রেখোনা। অনেক কাজ বাকি রয়ে গেল।  ইচ্ছা ছিল ফুলে ফলে আলোয় ভরিয়ে দেব। যখন তোমাদের আকুল আহ্বানে চলে চলে এলাম। তখন ভেবেছিলাম, সবটা অসুখ সারিয়ে তুলতে পারব। কষ্টের লেশ মাত্র রাখবনা। হোলনা, বুঝলে আপ্রাণ চেষ্টা করেছি তোমাদের সকলকে নিয়ে! কিন্ত, সফল হলাম কই? এখনো অনেক বানজার ভুমি কত চোখের কত কান্না বাকি রয়ে গেল। এখনো দূষণের মেঘ এখানে ওখানে জমাট বাধছে। ঝরে ঝরে পড়ছে বিষ বৃষ্টি হয়ে আর ছারখার করে দিচ্ছে  বিশাল বৃষ্টি-অরন্য গ্রাম শহর শহরতলী । জীবন্ত প্রাণীকূল হয়ে পড়ছে অস্থিরমতি। অস্বাভাবিক আচরনে দিশাহারা হয়ে ছুটে বেড়ায় আশ্রয় আর খাবারের খোঁজে। আমি তখন নিতান্ত অসহায় আর নিরুপায়।
      তাইতো, মাঝে মাঝে ক্রুব্ধ হয়ে উঠি । মেতে উঠি ধ্বংসলীলায় নৃত্য করি মৃত্যুমুখী নটরাজ ভঙ্গীতে । অথছ এমন কথা ছিলনা। আমিতো বরাবর জীবনমুখী আশীর্বাদ হতে চেয়েছি। আমি জানি পৃথিবীর মঙ্গলে আমার ভাল। কারণ, আমি ইতিহাসের পাতায় থাকতে চেয়েছি। চিরন্তন শুভ হয়ে বাঁচতে চেয়েছি।
      আজ বিদায় নেব। তোমরা সাক্ষী থেকো। তবে হাঁ এনে দিয়ে যাব নতুনদিনের সাথী  ঝলমলে এক সকাল সাথে করে। ওকে তোমরা বরণ করে নিও। ও আমার অসম্পূর্ণ কাজ করবে আমি ও ওর কানে কানে বলে দিয়ে যাব জীবনের মন্ত্র সুধা  "মৃত সঞ্জীবনী"। তোমাদের করে তুলবে অমৃতময়। আমি হব অতীত। তোমরা সবাই চলে যেও বর্তমান বন্ধু ২০২২-এর হাত ধরে ভবিষ্যতে আলোর পথে।


ইতি - অতীত বন্ধু ২০২১