বাংলা কবিতার আসরের সাথে এক ভালোবাসার সম্পর্কে আষ্ঠে পৃষ্ঠে জড়িয়ে আছি গত তিন বছর পাঁচ মাস। এখানেই পোস্ট করেছি ৪২৪ টি কবিতা। আগের মত নিয়মিত না হলেও সেই ভালোবাসার টানে মাঝে মাঝেই ঢুঁ মেরে যাই আসরে। সত্যি কথা বলতে কি, আমার জীবনে দ্বিতীয় বার কবিতা লেখার অধ্যায় শুরুই হয়েছে বাংলা কবিতার হাত ধরে। যখন শুরু করি, এই আসরের তখনকার পুরনো সম্মানীয়, অত্যন্ত নিপুণ তবুও তথাকথিত শৌখিন কবিরা  আন্তরিক ভাবে সাহায্য করেছেন লেখার যত ভুল ভ্রান্তি শুধরে দিতে, তা সে বানান ভুলই হোক বা ছন্দের গন্ডগোল, মাত্রার বিভ্রাট হোক বা যতি চিহ্নের ওলোট পালট, সব ব্যাপারেই সঠিক ভাবে পথ দেখিয়ে সাহায্য করেছেন সবাই। ওনাদের প্রত্যকের কাছেই আমি কৃতজ্ঞ। সে পর্ব অবশ্যই শেষ হয় নি এখনো। জারি আছে। কত কিছুই তো শেখা বাকি এখনো।  


এই কয় বছরে সাইটের অনেক অনেক পরিবর্তন হয়েছে প্রযুক্তিগত এবং পরিচালনার দিক থেকে। অনেক সুযোগ সুবিধা যুক্ত হয়েছে কবিদের জন্য। আসরের সৌভাগ্য যে এমন একজন মানুষ এই আসরের এডমিন, যিনি একাধারে কবি এবং প্রযুক্তিবিদ এবং এই আসর তাঁর ভালোবাসার জায়গা। কবিদের মনের কথা ও প্রয়োজনের কথা, এডমিনের চেয়ে ভাল আমার মনে হয় না কেউ বোঝেন।


আসরে অনেক কিছু দেখলাম এই স্বল্প সময়ে। আসরে নিত্য নতুন কবিদের আগমন। কিছু পুরনো কবিদের ছেড়ে চলে যাওয়া। (কোথায় জানিনা, তবে অবশ্যই মিস করে ওনাদের)। ভালো ভালো কবিতার সাথেই অনেক টক মিষ্টি ঝাল আলোচনা। আলোচনার বিভাগটি বরাবরই আমার পছন্দের বিভাগ।  


অনেক নতুন এবং ভালো কবি এসেছেন আসরে। কিছু আবার এসে চলেও গেছেন। আশা করব আসরে সবাই থাকুন। নিজে শিক্ষানবিশ হয়ে কাউকে জ্ঞান দেওয়ার স্পর্ধা দেখাব না। শুধু এই আসরকে ভালোবাসি বলেই হয়ত চাইব, সবাই ভালো লিখুন। কবিতার ভাষা আরো একটু আধুনিক হোক। যারা শিখছেন সেই নবীন কবিরা কেবল মাত্র মন্তব্যের দেওয়া নেওয়াতে আটকে না থেকে নতুন কিছু ভাবুন, নিজেকে ভাঙতে শিখুন। বেরিয়ে আসুন আপনার কম্ফর্ট জোন থেকে। দেখবেন নিত্য নতুন সৃষ্টি হবে, নিজেদেরও ভালো লাগবে আর আমাদের মানে পাঠকদের আরো ভালো লাগবে।


এই দেখুন যার জন্য আসা সেটাই ভুলে গিয়ে, নস্টালজিক হয়ে কত কথা বলে ফেললাম। আসলে একটা আনন্দ সংবাদ আছে। আনন্দ সংবাদ তো প্রথমে নিজের পরিবারের লোকেদের জানাতে হয়, তাই আসরের কথা মনে হল। আমার মনের এক সুপ্ত ইচ্ছে পূর্ণ হতে চলেছে আগামী কোলকাতা বইমেলাতে। আমার কাব্য গ্রন্থ ‘পরিযায়ী মন’ প্রকাশিত হতে চলেছে ঋতু্যানের তরফ থেকে। থাকবে আনন্দ প্রকাশনীর স্টল নাম্বার ২৯৩এ। সাথেই থাকছে এক জোড়া নভেলেট নিয়ে আমার একটি গল্পের বই ‘পদ্ম ঝিলের পারে’। আপনাদের পরিবারের সদস্য হিসেবে আপনাদের শুভেচ্ছার প্রত্যাশী।


সবাই ভালো থাকবেন। ভালোবাসা নেবেন।