পঞ্চাশের  দোরগোড়ায় এসে ভাবছিলাম কি লিখব। এতদিন তো টেনে হিচঁড়ে  এতদুর এলাম। হঠাত  আমার প্রথম এবং সর্বশেষ ইংরেজি কবিতাটির র কথা মনে পরে গেল তারই অনুবাদ, ইংরেজি সহ।


Once upon a time I was young and spring was  in my life
Compressed of love , full of energy and bouncy.
Slowly family stress stung ,and spring was sprung and lost all the energy.
The left lobe squeezed and drained brain
Could not put spring together again.
No one to ease the squeeze
To bring out the freshly run spring breeze.


As left lobe and left over brain
after squeeze and drained heading towords fifty,
It started working only fifity-fifty.
Exactly like my son
Give him full time but the job will be hardly half done
But he has solid excuse ,


‘ABBU, don’t forget, I am carrying your gene and
You know what is that really mean,
So pushing me is of no excuse."


I only gave him a smile and
He smiled back for a while.
He knew he own this round
Like many other account.


Now the point is
I am waking and w-a-k-i-n-g.
It is early in the morning.
I am only taking my high- Genic time.
And not answering .
Please give me another call
I have this type of gene after all.
Please give me another call,
but must be before the fall,
After all
I do not want to miss the spring at all.


অনুবাদ


একদা একদিন যৌবন ছিল বসন্তে ভরা
ঠাঁসা উচ্ছল শক্তিতে ভরপুর ডাঁসা পেয়ারার মত জীবন্ত।
অকস্মাৎ অতিরিক্ত সংসারী চাপ ভেঙ্গে ফেলে স্প্রিং
বাম অলিন্দ অসার, অবসাদে নিস্তেজ মগজের লিঙ্ক,
পারল না ভাঙ্গা স্প্রিং জোরা লাগাতে
কেউ আসল না টানাপড়েন জীবনের  প্রেসার কমাতে
অথবা সামান্যতম সান্ত্বনা জানাতে
সবাই ব্যস্ত ব্যস্তময় এই পৃথিবীতে
সাধল না কেউ বসতে বসন্তের ঝিরিঝিরি বাতাসের গালিচায়।


হায়! চুপসে যাওয়া ব্রেন চুপসেই রইলো
অবশেষে যা হবার তাই হলো
পঞ্চাশ বছরের নিউরন
পঞ্চাশ ভাগ কার্যক্ষমতা নিয়েই শতভাগ সন্তস্ট এখন।
আমার প্রিয়  ছেলেটার  মতই
তাগাদা দাও তাঁকে যতই
যতই করি রাগ
সাফল্যের ভাগ তার শতকরা  সাকুল্যে পঞ্চাশ ভাগ
বলিষ্ঠ উত্তর, "সর্বনাশ,
আমি কি সময়ের দাস?"


কিছু বলার জো নেই
কোন কিছু কৈফিয়ত চাইলেই
ফিরতি অস্ত্রটা তাঁর শানানই থাকে
"আব্বু, আমার স্নায়ু সংবেদন মাত্রা তো তোমারই দেয়া
আমি তো বহন করছি তোমারি মাইক্রো কন্ড্রিয়া
সুতরাং বিধি বাম
চাপাচাপিতে হবে না যে পূর্ণ তোমার মনস্কাম।"
ঈষৎ মুচকি হেসে চলে যায়
এ হাসির কারণ, অনেকবারের   মত এবারো যে তাহারই জয়।


সব কথার শেষ কথা,
এ আমার বিনয়ী বারতা,
"প্লিজ, আমাকে ভুল বুঝবেন না
উঠছি জাগছি  করছি বটে, উঠছি না যে, তা না
পঞ্চাশ ভাগ ব্রেন খাটতে পারে না একটানা
তাই বলে ধাক্কা দিতে কখনই ছাড়বেন না
এ আমার শুধু জীনের  দোষ এবং তাই বড় আফসোস!


এক ডাকে না জাগলে আবার ডাকবেন, দোহাই আপনাদের
হাজার হলেও কে না চায় স্নিগ্ধ শান্ত পরশ, বসন্ত বাতাসের।