দ্য লাস্ট সাপার ও একটি বিশ্বাসঘাতকতার ইতিহাস,
              ---আজগর আলী


অতঃপর:-
কোন এক বিনম্র  সন্ধ্যায়
যিশু তাঁর বারো শিষ্যের পা ধুয়ে দিলেন;


যেমনটা:-
খলিফা ওমর তাঁর ভৃত্যকে উটের পৃষ্ঠে
বসিয়ে রশি ধরে মরু পাড়ি দিয়েছিলেন ,


অতঃপর:-
যিশু রাতের ভোজ সারলেন তাঁর
বারো শিষ্যের সাথেই, শেষবারের মত;
এভাবেই:-
লিওনার্দো দ্য ভিঞ্চির বিখ্যাত চিত্রকর্ম
দ্য লাস্ট সাপার হলো মঞ্চস্থ;


এশুধু মহামানবের মহানুভবতা ও
বিনম্রতার ইতিহাস মাত্র!
বিশ্বাসঘাতকতার মহাকাব্য!
তখনও হয়নি রচিত।


রাতের ভোজ শেষে  উপাসনার জন্য-
যিশু হাজির হলেন; জলপাইয়ের বাগানবেষ্টিত
পাহাড়ি কিদ্রন নদীর তীরে,
শিষ্যরাও রয়েছেন তাঁর সাথে সাথেই--


ধ্যানে মগ্ন যিশু, শিষ্যরা লুটালেন নিদ্রার
কোলে,
এক শিষ্য জুড়াস ইসকারিয়ত এই সুযোগে
সরে গেলো আড়ালে।
জুড়াস মিশে গেলো;
যিশুর ঘোর শত্রু গোঁড়া ইহুদিদের দলে---
যিশুকে ইহুদিদের চেনার উপায় ছিলো না
এত শিষ্যের ভীড়ে।


মাত্র ত্রিশ কড়ির বিনিময়ে!
জুড়াস ইসকারিয়ত ইহুদিদের কাজটা
সহজ নয় শুধু নিজ হাতেই করে দিলো বলে,
ইহুদিদের চিরপ্রথা অভ্যর্থনার চুম্বন এঁকে
দিলো যিশুর গালে,
অনায়াসে যিশুকে চিনে নিলো ইহুদি শত্রুর দলে।


এরপর যিশুকে ধরে রোমান রাজ্যপাল;
পিলাতের কাছে হাজির করা,
এরপর "হয়নাস যেভাবে হোমার কে
মেডিয়াস যেভাবে ভার্জিলকে
পোপ আক্রমণ করে সেক্সপিয়ারকে!"


দুর্বলের প্রতি সবলের চিরায়ত অভিযোগ
রাষ্ট্রদ্রোহিতা ধর্মদ্রোহিতা কিংবা মানবতার
বিরুদ্ধে অপরাধ!


বাকিটা প্রবাহমান ইতিহাস, আক্রোশের
রোষানল এখনো দাউ দাউ করে জ্বলে
পশ্চিমতীর, গাজা, নেপিদো সিরিয়া ইরাক কী রামাল্লায়
গুজরাট দিল্লি রামু নাসিরনগর কিংবা রঙপুরায়!
জ্বলবে, চলবে পৃথিবী ধ্বংস হওয়া অবধি
শুধু সেরকম বিশ্বাসঘাতকতার ইতিহাস বিরল
শত কিংবা হাজার বছরে জুড়াস মীর জাফররা জেগে উঠে আত্মপ্রতারণায়।


উৎসর্গ ওস্তাদ প্রতিম  বড়ভাই
Md Golam Sarwar এর করকমলে


************************


কবি আল মাহমুদ স্মরণে
------আজগর আলী
রচনাকাল ১৫-১১-২০১৭খ্রীঃ


তুমি সোনালী কাবিনের পিতা,
বাংলা বাঙালীর মিতা,
যেন কৃষ্ণের রাধা,রামের সীতা,
জীবন্ত কবিতা! দেখি নজরুল
ফররুখের প্রতিচ্ছবি,


কবি কী নবি! সবাই খোদার
শিখানো কথা বলেন !
কেউ পরোক্ষ,কেউ প্রত্যক্ষ,
কেউ কেউতো আবার হয় শয়তানের নাভী ।


ছন্দ অন্ত্যমিলে মিলে গেলে,
তারে কি কবিতা বলে?
যদি না থাকে তাতে প্রাণ!
প্লাস্টিক পাথরেগড়া অনেক সুশ্রী
ফুল থাকে, থাকে না তাতে ঘ্রাণ;


আমি প্রাণের উচ্ছ্বাসে কাঁপি-
ডাহুকের ডাকে,লোক
লোকান্তরে মিশে, কালের কলসে,
পান করি পানকৌড়ির রক্ত,
আজও মায়াবী পর্দায় দুলে উঠো তুমি
তোমাতে দেখেছি আমি
কাবিলের বোনের ছবি