ছন্দ আছে ভাব নাই
          এ কবিতার মূল্য নাই ।


মূল্য যদি খুঁজি
মূল্য যদি বুঝি,


          কবিতা পাবে নতুন রূপ
          ভাষার আহ্বানে সরূপ ।


যখন খুঁজি ভাষা-লিখা
          তখন হবে মূল কথা ।


যদি আমি কবি
মনে আঁকি ছবি,


          আমরা দেখি তাদের রূপ
          ভাষার আহ্বানে সরূপ ।


ভাসবো আমি ক্ষেতে মাঠে
         বয়স হলে আর ষাঠে ।


এ কথার মূল্য
শুধু শুধু শূন্য,


          কবিতা নয় কোন কুরূপ
          ভাষার আহ্বানে সরূপ ।