গহীনে অরণ‌্যে যেওনা সাথী
কতোবার বলেছি এ কথা
তুমি শোননি,
তুমি আছো তোমার ক্রোধ
এমনকি তোমার একঘেয়ামীতে
তোমার হাত ধরেছি বলেছি
যেওনা ঐ দূর পরবাসে ।
কে শোনে কার কথা
তুমি চলেছো অবাধ্য হয়ে
তবে পাবেনা জীবনের লক্ষ্য
অবাধ্য হয়ে কেউ পায়নি সারমর্ম
জীবনে চলার পথে আমার পথ
কতো সুন্দর কতো মসৃন
আমি-তো পেয়েছি পথ
তুমি-তো পাওনি সাথী সেই পথ
তাই গহীনে অরোণ্য
আবার বলছি যেওনা সাথী ।
গহীনে অরোণ্য তুমি লক্ষ্যহীন
আর পেয়েছে কি কেউ পথ ?
হোচট খাওয়ার পথ পদে পদে
ভয়ঙ্কর দৃশ্যাবলী দেখা আশ্চার্য নয়
এ পথ দুর্গম পিচ্চিল
পড়ে যাওয়ার ভয়
তাই তোমার জন্য চাই মসৃন পথ
তাই এক ঘেয়ামী রাখো
গহীনে অরোণ্য পথ
তাই ফিরে আসো সাথী ।